ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪

মঙ্গলবার ভোজ্যতেলের দাম নির্ধারণ করে দেয়া হবে : বাণিজ্য প্রতিমন্ত্রী

পবিত্র রমজান মাসকে সামনে রেখে আগামী মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ভোজ্যতেলের দাম নির্ধারণ করে দেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। রোববার (১৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান প্রতিমন্ত্রী।


তিনি বলেন, ট্যারিফ কমিশনের নেতৃত্বে একটা মূল্য নির্ধারণ কমিটি আছে। মূল্য নির্ধারণে বৃহস্পতিবার অংশীজনদের সঙ্গে বৈঠক হয়েছে। আমদানিকারক ও উৎপাদকরা ছিলেন সেখানে। এরপর আমাদের জাতীয় যে কমিটি আছে, জাতীয় টাস্কফোর্সের একটি বৈঠক মঙ্গলবার করা হবে।জাতীয় টাস্কফোর্সের বৈঠকে তেলের দাম পুনর্নির্ধারণ করা হবে জানিয়ে আহসানুল ইসলাম বলেন, বাকি পণ্যগুলোর ইন্ডিকেটিভ (নির্দেশক) মূল্য, সেটিও ২০ ফেব্রুয়ারি জাতীয় টাস্কফোর্সের যে বৈঠক আছে, সেই কমিটিতে বসে পুনর্নির্ধারণ করা হবে।


রোজায় ভোক্তা পর্যায়ে পণ্য সরবরাহ ও দাম নিয়ে যাতে কোনো বিভ্রান্তি না থাকে, সেটা দূর করার জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে বলেও জানান বাণিজ্য প্রতিমন্ত্রী। তিনি বলেন, মাসখানেক ধরে আমরা যে চেষ্টা করছি, রমজান শুরু হওয়ার এক সপ্তাহ আগেই সেটার বাস্তবায়ন হবে।


তিনি বলেন, আমাদের সবকিছু রমজানকে কেন্দ্র করে। রমজান শুরু হবে ১১ মার্চ। বাকি সময়টা আমাদের প্রস্তুতির জন্য। আমরা চেষ্টা করব বৈঠকে একটা দামও নির্ধারণ করতে। যে তারিখে কারখানা থেকে তেল বের হবে, সেই তেলের বোতলে নতুন মূল্য মার্ক করা থাকবে।


প্রতিমন্ত্রী আরও বলেন, আমদানিকৃত অপরিশোধিত তেল পুনর্নির্ধারিত ট্যারিফ অনুসারে খালাস হওয়ার পর কারখানায় গেলে সেই উৎপাদিত তেলেরই দাম নির্ধারণ করে দেয়া হবে। এটার জন্য একটা সময় লাগে, একটা যৌক্তিক সময় তাদের দিতে হয়। মঙ্গলবার ভোজ্যতেলের পুনর্নির্ধারিত মূল্য ও কবে থেকে ভোক্তারা সেই সুবিধাটা পাবেন, সেটা নির্ধারণ করা হবে।


এ ক্ষেত্রে মনিটরিং থাকবে কি না, জানতে চাইলে তিনি বলেন, মাঠপর্যায়ে মনিটরিং থাকবে। যেদিন থেকে ঘোষণা করা হবে, সেদিন থেকে কারখানা মূল্য, টিপি ও ভোক্তা পর্যায়ের মূল্য এক দিনে পরিবর্তন হবে। আমরা যেদিন নির্ধারণ করব, সেদিন এমআরপি নির্ধারণ করে দেব। সেটা হচ্ছে, এমআরপি সর্বোচ্চ এত টাকায় বিক্রি হবে, এর বেশিতে কেউ বাজারে বিক্রি করতে পারবে না।


এদিকে চলতি সপ্তাহেই ভারত থেকে পেঁয়াজ ও চিনি আসার সম্ভাবনা রয়েছে জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, পণ্য পরিবহনের ক্ষেত্রে চাঁদাবাজি ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা নিয়ে কঠোর ব্যবস্থা নেয়া হবে।


নির্ধারিত পণ্যের বেশি দাম নেয়া হলে পণ্য মূল্য নিয়ে যে কোনো মানুষ অভিযোগ জানাতে পারবে বলেও জানান আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে ৩৩৩-এ ফোন করে অভিযোগ জানানোর ব্যবস্থা নেয়া হবে।

ads

Our Facebook Page